বড়াইগ্রাম (নাটোর) প্রতিনিধি: আজাদুল বারী নাটোরের বড়াইগ্রামে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে গভীর শ্রদ্ধা সহকারে শিশু শেখ রাসেল দিবস পালিত হয়েছে। সোমবার সকালে উপজেলা প্রসাশনের আয়োজনে দিবসটি উপলক্ষে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন, এক মিনিট নিরবতা পালন, বিশেষ আলোচনা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এসময় উপস্থিত ছিলেন- বড়াইগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান ডা. মো. সিদ্দিকুর রহমান পাটোয়ারী, বনপাড়া পৌরসভার মেয়র কে.এম জাকির হোসেন, বড়াইগ্রাম পৌরসভার মেয়র মাজেদুল বারী নয়ন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল কুদ্দুস মিয়াজী, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) কাজী নাহিদ ইভা, বড়াইগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নজরুল ইসলাম প্রমুখ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহীদ শেখ রাসেলের জন্মদিন ১৮ অক্টোবর, এখন থেকে জাতীয় দিবস হিসেবে পালন করা হবে এই দিনটি।
সোমবার (২৩ আগস্ট) মন্ত্রিসভার বৈঠকে শেখ রাসেল দিবস ‘ক’ শ্রেণী ভুক্ত দিবস হিসেবে পালনের বিষয়ে অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান। তিনি বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ শেখ রাসেল দিবস পালনের প্রস্তাব এবং যৌক্তিকতা মন্ত্রিসভায় পেশ করলে মন্ত্রিসভা তার অনুমোদন দেয়।
প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল ১৯৬৪ সালের ১৮ অক্টোবর ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্ম নেয়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার শত্রু ঘৃণ্য ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পায়নি শিশু রাসেলও। বঙ্গবন্ধুর সঙ্গে নরপিশাচরা নির্মমভাবে তাকেও হত্যা করে। রাসেল ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিল।